রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ , ১৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

বহুমুখী চরিত্র দিয়ে দর্শকদের মন জয় করেছেন অক্ষয় খান্না

নিউজজি ডেস্ক মার্চ ২৮, ২০২৪, ১১:৩৮:৫৪

65
  • বহুমুখী চরিত্র দিয়ে দর্শকদের মন জয় করেছেন অক্ষয় খান্না

অক্ষয় খান্না (জন্ম: ২৮ মার্চ ১৯৭৫) বলিউড চলচ্চিত্র অভিনেতা। তিনি ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত 'হিমালয়পুত্র' দ্বারা চলচ্চিত্রে পদচারণা শুরু করেন। তার পিতা বিনোদ খান্না সত্তরের দশকের হিন্দি চলচ্চিত্রের অভিনেতা ছিলেন।

১৯৯৭ সালে জে. পি. দত্ত পরিচালিত 'বর্ডার' চলচ্চিত্র মুক্তি পায় যেখানে অক্ষয় খান্না ভারতীয় সেনাবাহিনীর এক নব কমিশন্ড কর্মকর্তার চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়ান এবং ১৯৯৮ সালে 'শ্রেষ্ঠ নবাগত অভিনেতা বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার' জেতেন এবং 'শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার'-এর মনোনয়ন পেয়ে যান। এই চলচ্চিত্রে পূজা ভাট তার প্রেমিকার চরিত্রে অভিনয় করেছিলেন। 

১৯৯৭ সালে অক্ষয় মাধুরী দীক্ষিতের সঙ্গে 'মোহাব্বাত' ছবিতে কাজ করেন, তবে ওটিও 'হিমালয়পুত্র' এর মতো মুখ থুবড়ে পড়ে গিয়েছিলো। এছাড়া উর্মিলা মাটন্ডকরের বিপরীতে তিনি 'কুদরত' (১৯৯৮), মনীষা কৈরালার সঙ্গে 'লাওয়ারিস' (১৯৯৯) এবং সোনালী বেন্দ্রের সঙ্গে 'দহক' (১৯৯৯) চলচ্চিত্রতে অভিনয় করেন, তবে এগুলো অতটা ভালো ব্যবসা করতে পারেনি।

১৯৯৯ সালে তার ১৯৯৪ সালের বিশ্বসুন্দরী ঐশ্বর্যা রাই এর সঙ্গে অভিনয় করা দুটি চলচ্চিত্র মুক্তি পায়, একটি হলো অভিনেতা ঋষি কাপুরের পরিচালনায় 'আ আব লট চলে' যেটিতে মহানায়ক রাজেশ খান্না অক্ষয়ের বাবার চরিত্রে অভিনয় করেছিলেন, আরেকটি হলো সুভাষ ঘাই পরিচালিত 'তাল', আ আব লট চলে মোটামুটি ব্যবসা করেছিলো আর তাল ভালো ব্যবসা করার সঙ্গে সঙ্গে খুবই দর্শকপ্রিয়তা পায়।

২০০১ সালে গীতিকার জাভেদ আখতারের পুত্র ফারহান আখতারের পরিচালনায় 'দিল চাহতা হে' চলচ্চিত্রে অক্ষয় আমির খান এবং সাইফ আলি খানের সাথে তাদের বন্ধু চরিত্রে অভিনয় করেন। তিনি এই চলচ্চিত্রে তার চেয়ে বয়স্ক এক নারীর প্রেমে পড়েন যে চরিত্রে রাজেশ খান্নার পত্নী ডিম্পল কাপাডিয়া অভিনয় করেছিলেন।

চলচ্চিত্রটি ২০০১ সালের অন্যতম সেরা ব্যবসাসফল চলচ্চিত্র হিসেবে পরিগণিত হয়, এদিক দিয়ে আমির খানের অন্য একটি চলচ্চিত্র 'লগান' এবং করণ জোহর পরিচালিত 'কাভি খুশি কাভি ঘাম' এর পরেই ছিলো দিল চাহতা হে'র অবস্থান। অক্ষয় খান্না চলচ্চিত্রে সিদ্ধার্থ চরিত্রে অভিনয় করে ২০০২ সালে 'ফিল্মফেয়ার এ্যাওয়ার্ড ফর বেস্ট সাপোর্টিং এ্যাক্টর' পুরস্কার জিতে যান।

২০০২ সালে আব্বাস-মাস্তান পরিচালকদ্বয়ের 'হামরাজ' চলচ্চিত্রে অক্ষয় খান্না ববি দেওল এবং আমীশা প্যাটেলের সাথে অভিনয় করেন, চলচ্চিত্রটিতে তিনি ভিলেন চরিত্রে ছিলেন। অক্ষয় খান্না এই চলচ্চিত্রের কারণে দর্শকপ্রিয়তা পান এবং 'শ্রেষ্ঠ খল অভিনয়শিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার' বিষয়শ্রেণীতে মনোনয়ন পান। এরপর খান্না পরিচালক প্রিয়দর্শন পরিচালিত কমেডি ঘরানার চলচ্চিত্র 'হাঙ্গামা' (২০০৩) এবং 'হালচাল' (২০০৪) এ অভিনয় করেন যা ব্যাপক ব্যবসাসফলতা এবং তুমুল দর্শপ্রিয়তা পায়।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন